সোমবার ২৭ জুন ২০২২, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

স্পেন থেকে বাড়ছে রেমিট্যান্স প্রবাহ

প্রকাশিত : 11:49 AM, 22 June 2022 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বাংলাদেশে রেমিট্যান্স পাঠানোয় স্পেন অন্যতম একটি দেশ। ২০২০-২১ অর্থবছরে ৫৩.৪৯ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স স্পেন থেকে বাংলাদেশে পাঠানো হয় এবং সোর্স কান্ট্রি হিসেবে স্পেন ২৩তম স্থান অধিকার করে। এই অর্থবছরের (২০২১-২২) মে মাস পর্যন্ত প্রবাসী আয় প্রেরণের পরিমাণ ৫৭.৫৭ মিলিয়ন ডলার। বাংলাদেশের অগ্রযাত্রায় স্পেন প্রবাসীদের প্রেরিত রেমিট্যান্স প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে। বৈধভাবে দেশে রেমিট্যান্স পাঠিয়ে দেশের অব্যাহত অগ্রযাত্রায় অংশ নেওয়ার আহ্বান জানিয়ে রাষ্ট্রদূত মোহাম্মদ সরওয়ার মাহমুদ বাংলাদেশ সরকার রেমিট্যান্স পাঠানোয় আর্থিক প্রণোদনার কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশে পাঠানোরেমিট্যান্সের উপরে ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনা দেওয়া হচ্ছে; যা ব্যাংকিং চ্যানেলে বৈধভাবে পাঠানো ওই প্রণোদনা প্রযোজ্য হবে।

তিনি প্রবাসীদের বাংলাদেশে ব্যাংকিং চ্যানেলে বৈধভাবে পাঠানো ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনা গ্রহণ করার জন্য আহ্বান জানান। বাংলাদেশে বৈধভাবে রেমিট্যান্স প্রেরণে যে কোনো সমস্যায় দূতাবাস কর্তৃক অব্যাহতভাবে সহযোগিতা দেওয়ারও প্রতিশ্রুতি দেন। দেশটিতে প্রবাসী বাংলাদেশিদের রেমিট্যান্স প্রবাহে উৎসাহ দিতে রাষ্ট্রদূত দূতাবাসের শ্রম কল্যাণ উইংয়ের সহযোগিতায় রেমিট্যান্স পুরস্কার প্রদানের ঘোষণা দেন। গত জুলাই ২০২১ থেকে জুন ২০২২ পর্যন্ত ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে বাংলাদেশে সর্বাধিক রেমিট্যান্স প্রেরণকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে চলতি বছর এ পুরস্কার দেওয়া হবে।

রাষ্ট্রদূত আরও বলেন, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে সমৃদ্ধ হচ্ছে বাংলাদেশের অর্থনীতি। বাঙালি জাতির গর্ব বহুদিনের প্রতীক্ষিত পদ্মা সেতু আগামী ২৫ জুন শুভ উদ্বোধন হতে যাচ্ছে। সম্পূর্ণ আমাদের নিজেদের অর্থে এ সেতু নির্মিত হয়েছে। প্রবাসী বাংলাদেশিরা যার গর্বিত
অংশীদার

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT