সোমবার ২৭ জুন ২০২২, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
◈ বোরকা পরা দেখলেই ‘মেয়েদের কাপড় উল্টাইয়া পিটিয়ে চামড়া উঠায়ে ফেলবে ◈ আগামীকাল থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ◈ প্রধানমন্ত্রীর সাহসিকতার কারণেই স্বপ্নের “পদ্মা সেতু” নির্মাণ সম্ভব হয়েছে -রাষ্ট্রদূত মোশাররফ ◈ ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৩২ ডেঙ্গুরোগী ◈ ফরিদপুরের যাত্রীদের ভেঙে ভেঙে পদ্মা সেতু পার হতে হবে ◈ বেলারুশ নিয়ে বড় ঘোষণা দিলেন পুতিন ◈ কাতারের সাবেক প্রধানমন্ত্রীর কাছ থেকে স্যুটকেট ভর্তি ইউরো নিয়েছেন প্রিন্স চার্লস ◈ যাত্রীশূন্য শিমুলিয়া ঘাট, চলেনি কোনো ফেরি ◈ দক্ষিণ আফ্রিকার নাইটক্লাবে ২২ তরুণ-তরুণীর ‘রহস্যময়’ মৃত্যু ◈ পদ্মা সেতুর নাট-বল্টু খোলা সেই যুবক গ্রেফতার

সুবীর হত্যায় দুই সহপাঠীর মৃত্যুদণ্ড বহাল রাখলো হাই কোর্ট

প্রকাশিত : 10:02 PM, 20 June 2022 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ঢাকার আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সুবীর চন্দ্র দাস হত্যা মামলায় তার দুই সহপাঠীর মৃত্যুদণ্ড এবং দুইজনের যাবজ্জীবন কারাদণ্ডের সাজা বহাল রেখেছে হাই কোর্ট

আসামিদের আপিল ও ডেফ রেফারেন্স শুনানি শেষে বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাই কোর্ট বেঞ্চ সোমবার এ রায় দেয়।

আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন আইনজীবী মনসুরুল হক চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুনুর রশিদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল জাহিদ আহমদ।

৯ বছর আগের এ হত্যাকাণ্ডের ঘটনায় বিচারিক আদালতে দণ্ডপ্রাপ্তদের মধ্যে আসামি ফরহাদ হোসেন সিজু ও মো. হাসানের মৃত্যুদণ্ড এবং শফিক আহমেদ রবিন ও কামরুল হাসান শাওনকে যাবজ্জীবনের সাজা বহাল রেখেছে হাই কোর্ট। তাদের মধ্যে মৃত্যুদণ্ড পাওয়া সিজু ও হাসান পলাতক রয়েছেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুনুর রশিদ বলেন, “এ মামলায় আগে থেকেই মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি পলাতক রয়েছেন, আর যাবজ্জীবন পাওয়া অপর দুইজন কারাগারে রয়েছে।”

‘পূর্ব শত্রুতার জের ধরে’ ২০১৩ সালে ২১ জানুয়ারি সন্ধ্যায় সাভারের বাসা থেকে সুবীরকে (২২) ডেকে নিয়ে শ্বাসরোধে হত্যার পর লাশ বুড়িগঙ্গা নদীতে ফেলে দেওয়া হয়। পরে সাভারের কোটালিয়া গ্রামে নদীর তীরে একটি ইটভাটার কাছ থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

পরে এ ঘটনায় সুবীরের বাবা গৌরাঙ্গ চন্দ্র দাস সাভার থানায় হত্যা মামলা করেন। এরপর ২০১৬ সালের ১১ এপ্রিল অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার শুরুর হয়। পরে একই বছরের ২৪ অক্টোবর চার জনের মধ্যে দুইজনকে মৃত্যুদণ্ড ও অপর দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন ঢাকার জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামান।

অপর দিকে বিচারিত আদালতের ওই রায়ে আরেক আসামি রবিনের স্ত্রী লুৎফা আক্তার সনিকে খালাস দেওয়া হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT