শনিবার ১৩ আগস্ট ২০২২, ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

‘সবার জন্য খেলা’ স্লোগানে পর্দা উঠল ক’ওয়েলথ গেমসের

প্রকাশিত : 03:01 PM, 30 July 2022 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

‘সবার জন্য খেলা’-স্লোগান তুলে পর্দা উঠল ২২তম কমনওয়েলথ গেমসের। বৃহস্পতিবার উৎসবের নগরীতে পরিণত হয়েছিল ইংল্যান্ডের সর্ববৃহৎ শিল্পনগরী বার্মিংহাম। হাজারও মানুষের ঢল নামে আলেকজান্ডার স্টেডিয়ামে। আতশবাজির বর্ণিল আয়োজন মুগ্ধ করে দর্শকদের। স্টেডিয়ামের গণ্ডি ছাড়িয়ে বিশ্বের প্রায় দেড়শ কোটি দর্শক বিমোহিত হয়েছেন টেলিভিশনের কল্যাণে। পারফরমাররা ইন্দ্রজাল বিস্তার করেছিলেন অনুষ্ঠানজুড়ে। আলোক রোশনাইয়ে অপরূপ হয়ে ওঠে আলেকজান্ডারের আকাশ। বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ১টায় শুরু হয় বার্মিংহামের নয়নাভিরাম উপস্থাপনা। একের পর এক চোখ ধাঁধানো উপস্থাপনায় মুগ্ধ হয়েই অবগাহন করেন দর্শকরা। ৩০ হাজার দর্শক ধারণক্ষমতাসম্পন্ন আলেকজান্ডার স্টেডিয়াম ছিল কানায় কানায় পূর্ণ। লন্ডন অলিম্পিকের পর বার্মিংহাম কমনওয়েলথ গেমস সবচেয়ে বড় ক্রীড়া আসর।

সেই ক্রীড়াযজ্ঞকে বর্ণিল করতে আয়োজনের কোনো কমতি ছিল না। উদ্বোধনী অনুষ্ঠানের আলোচিত বিষয় ছিল নোবেল বিজয়ী পাকিস্তানের মালালা ইউসুফজাইয়ের উপস্থিতি। খেলাধুলার মাধ্যমে বিশ্বব্যাপী শান্তি স্থাপনের জন্য ক্রীড়াবিদদের কাজ করার আহ্বান ছিল মালালার বক্তব্যে। অনুষ্ঠানের অন্যতম চমক ছিল প্রায় ১০ মিটার লম্বা ষাঁড় পেরির আগমন। উদ্বোধনী অনুষ্ঠানের পরিচালক ছিলেন পিকি ব্লাইডার্সের প্রতিষ্ঠাতা স্টিভেন নাইট। ‘অন্ধকার সময়ে আমরাই-স্বপ্ন দেখার আলো বহন করব, যা আমাদের সবাইকে একসঙ্গে করবে।’ গোল্ডকোস্ট গেমসের তুলনায় ১৮৯ পাউন্ড কম খরচ হয়েছে বার্মিংহামে।

এই গেমসের খরচ ৭৭৮ মিলিয়ন পাউন্ড। উইলিয়াম শেকস্পিয়রের চার মিটার লম্বা পুতুল, নাচের সঙ্গে আলো-আঁধারির অদ্ভুত সংমিশ্রণ ছিল উদ্বোধন অনুষ্ঠানজুড়ে। অসংখ্য নারীর নাচের সঙ্গে ১৮ থেকে ৮০ বছর বয়সি ২০০০ পাফরমারের অনবদ্য ডিসপ্লে দর্শকদের নয়ন জুড়িয়েছে। ডুরান ডুরান ব্যান্ডের সঙ্গে ব্ল্যাক সাকার্থের গানের তালে মজেছিলেন অতিথিরা। বরণ করে নেওয়া হয় প্রিন্স চার্লস ও তার স্ত্রী ক্যামিলিয়া পার্কারকে। ইংল্যান্ড দলকে যখন কনফেত্তির ভেলায় চড়িয়ে নিয়ে আসা হয় তখন ‘উই উইল রক ইউ’ গানের তালে পুরো স্টেডিয়ামে উন্মাদনার সৃষ্টি হয়। মার্চপাস্টের শুরুতেই ছিল অস্ট্রেলিয়া। বাংলাদেশ দলের পতাকা বহন করেন তারকা ভারোত্তোলক মাবিয়া আকতার ও বক্সার সুরকৃষ্ণ চাকমা। ৭২টি দেশের পাঁচ হাজার অ্যাথলেট ২০টি ডিসিপ্লিনে ১১ দিন ডুবে থাকবেন। ২৮০টি স্বর্ণপদকের লড়াই শেষ হবে ৮ আগস্ট।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT