সোমবার ২৭ জুন ২০২২, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
◈ রানীশংকৈল কুলিক নদী থেকে এক ব‍্যাক্তির লাস উদ্ধার ◈ সিরাজগঞ্জে উল্লাপাড়ায় পুত্রবধূকে ধর্ষন চেষ্টার অভিযোগ শশুরের বিরুদ্ধে ◈ প্যারিস মঞ্চে জেমস‘র সুরে এক টুকরো বাংলাদেশ ◈ বোরকা পরা দেখলেই ‘মেয়েদের কাপড় উল্টাইয়া পিটিয়ে চামড়া উঠায়ে ফেলবে ◈ আগামীকাল থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ◈ প্রধানমন্ত্রীর সাহসিকতার কারণেই স্বপ্নের “পদ্মা সেতু” নির্মাণ সম্ভব হয়েছে -রাষ্ট্রদূত মোশাররফ ◈ ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৩২ ডেঙ্গুরোগী ◈ ফরিদপুরের যাত্রীদের ভেঙে ভেঙে পদ্মা সেতু পার হতে হবে ◈ বেলারুশ নিয়ে বড় ঘোষণা দিলেন পুতিন ◈ কাতারের সাবেক প্রধানমন্ত্রীর কাছ থেকে স্যুটকেট ভর্তি ইউরো নিয়েছেন প্রিন্স চার্লস

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

প্রকাশিত : 12:22 AM, 22 June 2022 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু খবর
গণঅধিকার পএিকার পাঠকদের জন্য।

ইমরান খানকে হত্যায় গুপ্তঘাতক ভাড়া করা হয়েছে, সতর্কতা গোয়েন্দাদেরপাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই নেতা ইমরান খানের জীবন হুমকিতে। তাকে হত্যার জন্য গুপ্তঘাতক ভাড়া করা হয়েছে বলে সতর্ক করেছে দেশটির কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্ট (সিটিডি)। মঙ্গলবার (২১ জুন) পাকিস্তানি দৈনিক জাংয়ের বরাতে এ তথ্য জানিয়েছে জিও টিভি। সিটিডি’র খাইবার পাখতুনখাওয়া শাখা থেকে জারি করা সতর্কবার্তায় বলা হয়েছে, সন্ত্রাসীরা ইমরান খানকে হত্যার পরিকল্পনা করছে। এ জন্য তারা আফগানিস্তানের এক গুপ্তঘাতকের কাছে সহায়তা চেয়েছে।

পি কে হালদার আরও ১৪ দিনের জেল হেফাজতেবাংলাদেশের কয়েক হাজার কোটি টাকা পাচারের দায়ে ভারতে গ্রেফতার পি কে হালদারকে আবারও ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন আদালত। তবে এই ১৪ দিন ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) জেলে গিয়ে কোনো তদন্ত করতে পারবে না। মঙ্গলবার (২১ জুন) তাকে ব্যাঙ্কশাল সিবিআইয়ের স্পেশাল আদালতে তোলা হয়। পরে আদালত এ আদেশ দেন। এর আগে গত ৭ জুন একই আদালত পি কে হালদারকে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।

কলম্বিয়ায় প্রথম বামপন্থি প্রেসিডেন্ট, নতুন যুগের সূচনাসাবেক গেরিলা নেতা গুস্তাভো পেত্রো কলম্বিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। দেশটিতে প্রথমবারের মতো কোনো বামপন্থি নেতা প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। তার রানিংমেট ফ্রান্সা মার্কেজ হচ্ছেন প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট। প্রথম বামপন্থি নেতা হিসেবে পেত্রো বিশ্বাস করেন, কলম্বিয়া পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছে, তা অস্বীকার করা কঠিন। গত ২৯ মে কলম্বিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে গুস্তাভো পেত্রো জয়ী হলেও কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট নিশ্চিত করতে পারেননি। ফলে রোববার অনুষ্ঠিত হয় দ্বিতীয় দফার নির্বাচন। এ নির্বাচনে পেত্রোর প্রতিদ্বন্দ্বী ছিলেন ৭৭ বছর বয়সী ব্যবসায়ী রোদোলফো এরনান্দেজ।

আপাতত ইউক্রেনে যাচ্ছেন না বাইডেনএ সপ্তাহে ইউরোপ গেলেও আপাতত ইউক্রেনে যাচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (২০ জুন) সাংবাদিকরা তার ইউক্রেন সফর নিয়ে প্রশ্ন করলে তিনি প্রথমে বলেন, এটি পরিস্থিতির ওপর নির্ভর করছে। কিন্তু এরপরেই বাইডেন বলেন, এই সফরে সম্ভবত হবে না। ইউক্রেন আগ্রাসনে রাশিয়ার বিরোধিতাকারী পশ্চিমা নেতাদের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট অন্যতম, যিনি ইউক্রেনকে সমর্থন করলেও এখনো দেশটি সফরে যাননি।

বিশ্বের `সবচেয়ে বড়’ মিঠা পানির মাছ ধরা পড়লো মেকং নদীতেকম্বোডিয়ার মেকং নদীতে ধরা পড়লো ৩০০ কেজি ওজনের একটি স্টিংরে প্রজাতির মাছ। গত ১৩ জুন কোহ প্রিয়া দ্বীপের এক জেলে মাছটি ধরা পড়ার কথা গবেষকদের জানান। বিশ্বে এটিই সবচেয়ে বড় স্বাদু বা মিঠা পানির মাছ বলে দাবি বিজ্ঞানীদের। এর আগে ২০০৫ সালে থাইল্যান্ডে ধরা পড়ে ২৯৩ কেজি ওজনের একটি বৃহদাকার ক্যাটফিশ। কিন্তু এবারের স্টিংরে সেই অতীত রেকর্ড ভেঙে দিয়েছে। অবশ্য বিশ্বের সবচেয়ে বড় মিঠা পানির মাছের কোনো সরকারি রেকর্ড বা ডাটাবেস নেই।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় মূল্যস্ফীতি কম কেন?জীবনযাত্রার ব্যয় নিয়ে জনগণের তোপের মুখে বিভিন্ন দেশের নীতিনির্ধারকরা বারবার বোঝাতে চাচ্ছেন, ক্রমাগত মূল্যবৃদ্ধির ঘটনা একটি বৈশ্বিক বিষয়। আমেরিকায় ১৯৮১ সালের পর সর্বোচ্চ মূল্যবৃদ্ধির রেকর্ডের পরিপ্রেক্ষিতে গত ১০ জুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, বিশ্বের প্রতিটি দেশই ব্যাপক মূল্যস্ফীতিতে ভুক্তভোগী। এক বছর আগের তুলনায় গত মে মাসে দেশটিতে ভোগ্যপণ্যে মূল্যবৃদ্ধির হার ছিল ৮ দশমিক ৬ শতাংশ। এটি সত্য যে, গত ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেন আক্রমণের পর জ্বালানি, সার, শস্যসহ নানা পণ্যের দাম সারা বিশ্বেই বৃদ্ধি পেয়েছে। তবে সবখানে যে এটি ভয়ংকর আকার ধারণ করেছে, তা সত্য নয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT