শনিবার ১৩ আগস্ট ২০২২, ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হচ্ছে আগামীকাল

প্রকাশিত : 12:27 AM, 1 July 2022 Friday

মোঃ রাকিবুল ইসলাম

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার। আগামী (৯ই, জুলাই) উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের অধীশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

রথযাত্রা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ছাত্র ঐক্য পরিষদ, কুষ্টিয়া জেলা শাখার আহবায়কঃ পরিতোষ দাস ও সদস্য সচিবঃ মানব চাকী।

শ্রী শ্রী গোপীনাথ জিউর মন্দির এবং শ্রী শ্রী রাধাশ্যামসুন্দর ও জগন্নাথ মন্দির, আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) মন্দিরে রথযাত্রা উপলক্ষে সারাদিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। মন্দিরে অগ্নিহোত্র যজ্ঞের মধ্য দিয়ে রথযাত্রা উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হবে।

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ছাত্র ঐক্য পরিষদ, কুষ্টিয়া জেলা শাখার আহবায়কঃ পরিতোষ দাস বলেন, ‘বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনুপম দেশ। রথযাত্রা উৎসব সমাজে বিদ্যমান সম্প্রীতি ও মৈত্রীর বন্ধনকে আরও দৃঢ় করবে।’

রথযাত্রা উপলক্ষে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ছাত্র ঐক্য পরিষদ, কুষ্টিয়া জেলা শাখার সদস্য সচিবঃ মানব চাকী বলেন, ‘রথযাত্রা উৎসব জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক আস্থা ও সৌভ্রাতৃত্ব গড়ে তুলতে ভূমিকা রাখবে।’

রথযাএা শুভ ও মঙ্গলকর হবার বাসনা ব্যাক্ত করেছেন
ব্যারিস্টার গৌরব চাকী।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT