সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে নিহত ১

প্রকাশিত : 12:40 PM, 20 September 2022 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

শক্তিশালী ভূমিকম্প হয়েছে মেক্সিকোর পশ্চিমাঞ্চলে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্র ছিল ৭ দশমিক ৬। এতে অন্তত ১ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

স্থানীয় সময় সোমবার (১৯ সেপ্টেম্বর) রাত ১ টার দিকে এ ভূমিকম্প হয়। যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, মিচোয়াকান ও কোলিমা রাজ্যের সীমান্ত এলাকা ছিল ভূমিকম্পনের কেন্দ্রস্থল। উৎপত্তিস্থলে এর গভীরতা ছিল প্রায় ১৫ কিলোমিটার (৯ মাইল)।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর এক ভিডিও বার্তায় বলেছেন, প্যাসিফিক বন্দর মানজানিলোতে দোকানের দেয়াল ধসে এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

মেক্সিকো সিটি মেয়র জানান, ভূমিকম্পের পরে রাজধানীতে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তাৎক্ষণিক তা জানা যায়নি। মেক্সিকোতে ১৯৮৫ ও ২০১৭ সালের একই দিনে এ ধরনের ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছিল বলেও জানান তিনি।

২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর মেক্সিকোতে ভয়াবহ ভূমিকম্পের আঘাতে ৩৫০ জনের বেশি মানুষের মৃত্যু হয়। ১৯৮৫ সালের একই দিনে ভূমিকম্পে প্রায় হাজারখানেক মানুষের মৃত্যু হয় দেশটিতে।

সোমবার, মেক্সিকো সিটিতে পূর্ববর্তী দুটি বিপর্যয় চিহ্নিত করতে ইভেন্টের অংশ হিসাবে রাজধানীতে জরুরি মহড়া অনুষ্ঠিত হওয়ার এক ঘন্টারও কম সময়ের মধ্যে ভূমিকম্পের অ্যালার্ম বেজে ওঠে। ভূমিকম্পের কারণে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে স্থানীয়দের মাঝে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT