শনিবার ১৩ আগস্ট ২০২২, ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

ব্যক্তিগত তথ্য চুরি করছে স্মার্টফোনের ৩৬ অ্যাপ

প্রকাশিত : 10:53 PM, 3 August 2022 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

স্মার্টফোনের অ্যাপ ব্যবহার করা দিন দিন চ্যালেঞ্জ হয়ে যাচ্ছে। হ্যাকাররা তথ্য চুরি করতে এসব অ্যাপ ব্যবহার করছেন। অ্যাপের মাধ্যমে স্মার্টফোনে ঢুকিয়ে দিচ্ছে ম্যালওয়ার। বিপদের আরেক নাম হচ্ছে ম্যালওয়্যার।

গত এক দশকে ক্রমাগত স্মার্ট ফোনের ব্যবহার যেমন বেড়েছে তেমনি হ্যাকারদের তৎপরতাও বেড়েছে এখানে। গুগলের প্লে স্টোর থেকে যে কোনো অ্যাপ প্রয়োজনমতো ডাউনলোড করছেন। হোক সেটা নতুন কিংবা পুরোনো। এর মধ্যেই ঘাপটি মেরে বসে আছে ম্যালওয়্যার।

নতুন তো বটেই প্লে স্টোর থেকে কয়েক লাখ বার ডাউনলোড হওয়া অ্যাপের মধ্যেও আছে এই বিপদ। পরিসংখ্যান বলছে সারা বিশ্বের প্রায় ১ কোটি মানুষ এই ম্যালওয়্যার যুক্ত অ্যাপ ডাউনলোড করেছেন। কমবেশি প্রায় ৩৬টি অ্যাপের কথা জানা গেছে সম্প্রতি।

এসব ম্যালওয়্যারে ছদ্মবেশগুলোও বেশ আকর্ষণীয়, কেউ ছবি এডিট করে তো কেউ ওয়ালপেপার, থিম বদলে দেয়। কেউ কেউ আবার ভার্চুয়াল কি বোর্ড হিসেবেও লুকিয়ে রেখেছে নিজেকে। কিন্তু শেষ পর্যন্ত এদের সবগুলোই ম্যালওয়্যার, যা মারাত্মক ক্ষতি করতে পারে ব্যবহারকারীর।

ডক্টর ওয়েব এর মধ্যে কয়েকটি অ্যাপের নাম ঘোষণা করেছে। চলুন জেনে নেওয়া যাক সেই অ্যাপগুলো সম্পর্কে। এ সব অ্যাপ আপনার স্মার্টফোনে থাকলে দ্রুত তা মুছে ফেলুন। শুধু অ্যাপ মুছে ফেললেই হবে না। সেই সঙ্গে এই সব অ্যাপের সঙ্গে সম্পর্কিত সব তথ্যও মুছে ফেলতে হবে। তাতেই রেহাই মিলতে পারে ম্যালওয়্যার থেকে।

এরই মধ্যে বেশ কিছু অ্যাপ গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নিয়েছে। কিছু অ্যাপ এখনো রয়ে গিয়েছে। তা ছাড়া প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া অ্যাপ যদি কোনো গ্রাহকের স্মার্টফোনে ডাউনলোড করা থাকে তা হলে তা নিজেকে অর্থাৎ ম্যানুয়ালি ডিলিট করতে হবে।

>> ফটো এডিটর: বিউটি ফিল্টার>> ফটো এডিটর: রিটাচ অ্যান্ড কাটআউট>> ফটো এডিটর: আর্ট ফিল্টার>> ফটো এডিটর: ডিজাইন মেকার>> ফটো এডিটর অ্যান্ড ব্যাকগ্রাউন্ট ইরেজার>> ফটো অ্যান্ড অ্যাক্সিফ এডিটর>> ফটো এডিটর: ফিল্টার ইফেক্টস>> ফটো ফিল্টার অ্যান্ড ইফেক্টস>> ফটো এডিটর: ব্লার ইমেজ>> ফটো এডিটর: কাট,পেস্ট>> ইমোজি কিবোর্ড: স্টিকার অ্যান্ড জিআইএফ>> নিয়ন থিম কিবোর্ড>> নিয়ন থিম অ্যান্ড্রয়েড কিবোর্ড>> কেস ক্লিনার>> ফাস্টক্লিনার: কেস ক্লিনার>> কল স্কিন- কলার থিমস>> ফানি কলার>> কলমি ফোন থিম >> ইনকল: কন্টাক্ট ব্যাকগ্রাউন্ড>> মাইকল-কল পারসনালাইজেশন>> কলার থিম>> ফানি ওয়ালপেপারস-লাইভ স্ক্রিন>> ৪কে ওয়ালপেপারস আউট চেঞ্জার>> নিউস্ক্রিন: ৪ডি ওয়ালপেপারস>> স্টক ওয়ালপেপারস অ্যান্ড ব্যাকগ্রাউন্ডস>> নোটস- রিমাইন্ডার অ্যান্ড লিস্টস

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT