সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বিফ পিজ্জা তৈরির রেসিপি

প্রকাশিত : 09:37 PM, 16 June 2022 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

পিজ্জা খেতে মন চাইলে রেস্টুরেন্টে যাওয়ার দরকার নেই, এটি আপনি তৈরি করতে পারবেন বাড়িতেই। বাড়িতে রান্না করা গরুর মাংস থাকলে তা দিয়ে খুব সহজে তৈরি করা যাবে সুস্বাদু এই খাবার। এতে সময় এবং খরচ, দুটোই সাশ্রয় হবে। চলুন তবে জেনে নেওয়া যাক বিফ পিজ্জা তৈরির সহজ রেসিপি-

পিজ্জা রুটি তৈরি করতে যা লাগবে

ময়দা- ১ কাপ

তেল- ১ টেবিল চামচ

লবণ- ১/২ চা চা এর একটু কম

চিনি- ১ টেবিল চামচ

ইস্ট- ১ চা চামচ

হালকা গরম কুসুম দুধ- ১/২ কাপ

টপিং এর জন্য যা লাগবে

রান্না করা বিফ ঝুরি করে নেওয়া- পরিমাণমতো

ডিম- ১টি(সামান্য লবন দিয়ে ফেটে ঝুরি করে নেয়া)

ক্যাপসিকাম ও টমেটো- স্লাইস করা

পেয়াজের রিং- পরিমাণ মতো

টমেটো বা পিজ্জা সস- স্বাদমতো

চিজ ও অরিগানো- পরিমাণমতো

গোলমরিচ গুঁড়া- সামান্য।

যেভাবে তৈরি করবেন

প্রথমে ১/২ কাপ কুসুম গরম দুধের মধ্যে চিনি ও ইস্ট দিয়ে নেড়ে ১০ মিনিট এর জন্য ঢেকে রেখে দিন ইস্ট এক্টিভ হওয়ার জন্য। এবার একটি বোলে ময়দা, তেল ও লবণ ভালোভাবে মিক্স করে ইস্টের মিশ্রণ দিয়ে একটি নরম ডো করে নিন। সামান্য ময়দা দিয়ে ১০ মিনিটের মতো ভালোভাবে ময়ান করে নিন। এবার ডোয়ের উপর সামান্য তেল দিয়ে মেখে কোনো গরম স্থানে ঢেকে রেখে দিন ২ ঘণ্টার মতো।

২ ঘণ্টা পর ডো ফুলে ডাবল হয়ে যাবে। এবার হাত দিয়ে চেপে ডো-এর ভেতরের বাতাস বের করে ফেলতে হবে। একটি বেকিং ট্রেতে তেল ব্রাশ করে তাতে ডো নিয়ে পিজ্জার রুটির মতো শেপ করে নিতে হবে। এবার রুটির উপর সস দিয়ে মাখিয়ে নিতে হবে। তারপর দিতে হবে বিফ ঝুুরি। এরপর টমেটো ক্যাপসিকাম স্লাইস ও পেয়াজের রিং দিয়ে সাজিয়ে নিতে হবে। এরপর ছড়িয়ে দিন চিজ, সামান্য অরিগানো ও গোলমরিচের গুঁড়া। পিজ্জার টপিং চাইলে আপনার ইচ্ছামতোও দিতে পারেন। এবার ওভেন প্রি হিট করে নিয়ে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ২০-২৫ মিনিট বেক করলেই তৈরি হয়ে যাবে পিজ্জা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT