সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বন্যপ্রাণীর দৃশ্য দেখানো অপরাধ ‘জানতেন না’ হাওয়া’র পরিচালক

প্রকাশিত : 10:55 AM, 29 August 2022 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

হাওয়া’ সিনেমায় বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন, ২০১২ লঙ্ঘনের অভিযোগ ওঠে। এ অভিযোগে সিনেমাটির পরিচালক মেজবাউর রহমান সুমনের বিরুদ্ধে মামলা করেন বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট।

মামলার পর থেকে শিল্পী সংঘ, চলচ্চিত্র পরিচালক, প্রযোজকসহ অভিনেতা-অভিনেত্রীরা মামলাটি প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

অবশেষে মামলাটি প্রত্যাহারের আবেদন করেছেন বাদী বন্যপ্রাণী পরিদর্শক নার্গিস সুলতানা। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে প্রত্যাহারের আবেদন বিষয়ে আদেশের জন্য আগামী ২৯ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন।

রোববার (২৮ আগস্ট) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু বক্কর সিদ্দিকের আদালতে মামলা প্রত্যাহারের এ আবেদন করা হয়।

আবেদনে বলা হয়, যেহেতু মামলাটি বন্যপ্রাণী আইন, ২০১২-এর ৩৮(১), ৩৮(২), ৪১ ও ৪৬ ধারায় বাদী দায়ের করেন। আসামি ‘হাওয়া’ সিনেমায় ব্যবহৃত বন্যপ্রাণী সম্পর্কে অবগত ছিলেন না। বন্যপ্রাণী ব্যবহার করলে যে অপরাধ হবে, সেটাও তিনি জানতেন না। আসামি নিজের ব্যবহৃত প্যাডে বন্যপ্রাণী ব্যবহার সম্পর্কে দুঃখ প্রকাশসহ নিষ্পত্তির জন্য আবেদন করেছেন। এরপর বাদী তার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এ মামলাটি প্রত্যাহার করতে ইচ্ছুক।

বাদীর আইনজীবী জাকির হোসের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আজ মামলার বাদী নার্গিস সুলতানা মামলা প্রত্যাহারের আবেদন করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করেন। মামলাটির ধার্য তারিখ ২৯ সেপ্টেম্বর। এদিন প্রত্যাহারের বিষয় আদেশ দেবেন আদালত।’

গত ১৭ আগস্ট ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে ‘হাওয়া’ সিনেমার পরিচালকের বিরুদ্ধে মামলা করা হয়।

আদালত সূত্রে জানা গেছে, মামলায় বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন, ২০১২-এর ধারা ৩৮(১), ৩৮(২), ৪১ ও ৪৬ লঙ্ঘনের অভিযোগ আনা হয়। এতে তিনজনকে সাক্ষী করা হয়। তারা হলেন- তদন্ত কমিটিতে কাজ করা আব্দুল্লাহ আস সাদিক, অসীম মল্লিক ও রথিন্দ্র কুমার বিশ্বাস।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT