সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

পেট্রোল-ডিজেল নয়, জল দিয়েই চলবে ইয়ামাহা বাইক

প্রকাশিত : 03:36 PM, 6 August 2022 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

পেট্রোল-ডিজেল নয়, জল দিয়েই চলবে বাইক! শিরো’নাম পড়েই হয়তো অবাক হয়েছে, কিন্তু ঘটনা সত্য হওয়ার পথেই। ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনার ম্যাক্সিম লিফভেরি ও মোটরবাইক নির্মাতা ইয়ামাহা এমনই এক প্রযুক্তি বাজারে আনতে যাচ্ছে। সম্প্রতি ম্যাক্সিম লিফভেরি জল দিয়ে চালিত একটি টু-হুইলারের কনসেপ্ট ছবি প্রকাশ করেছেন।

২০১৬ সালে ইয়ামাহার স’ঙ্গে বাইকটির স্কেচ প্রথম শেয়ার করেন। এরপর ইয়ামাহার উদ্যোগে বাইকটির ইঞ্জিন ফ্রেম ডেভলপমেন্ট থেকে শুরু করে অন্যান্য আনুষা’ঙ্গিক কাজকর্ম শুরু হয়। বর্তমানে সেটারই ফাইনাল কনসেপ্টের ছবি ম্যাক্সিম লিফেরি প্রকাশ্যে এনেছে।

কনসেপ্ট বাইকটির নাম দেয়া হয়েছে ইয়ামাহা এক্সটি ৫০০ এইচ টু ও এডিশন। অনেকে আবার বাইকটিকে সত্তর দশকের ইয়ামাহার এনডিউরো-আডভেঞ্চার বাইক এক্সটি ৫০০-এর পুর্নজন্ম হিসাবে মনে করছেন। তবে আপকামিং ইয়ামাহা এক্সটি ৫০০ এইচ টু ও এডিশানের বাইকটিতে থাকতে পারে ক্লোজড লুপ এইচ টু ও মোটর।

ইয়ামাহা যদি বাইকটিকে বাজারে আনতে সক্ষম হয়, তাহলে এটি বাজারে শোরগোল ফেলার পাশাপাশি প্রযুক্তির দিক থেকে এক নতুন দিগন্তের উন্মোচন ঘটাবে। জানা গেছে, ২০২৫ সালের আগে এই বাইক বাজারে আসার সম্ভাবনা কম।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT