সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দুই বোনকে একসঙ্গে বিয়ে করা যাবে কি?

প্রকাশিত : 07:44 PM, 13 September 2022 Tuesday

দেওয়ান মনতাজ ইমরান

আপন দুই বোনকে একসঙ্গে বিয়ে করার ঘটনা কম ঘটলেও মাঝে মাঝে এরকম ঘটনাও ঘটে। কিন্তু দুই বোনকে একসঙ্গে বিয়ে করার বিধান কী? এক স্বামীর সঙ্গে একই সময়ে আপন দুই বোন কি সংসার করতে পারবে? এ সম্পর্কে কোরআন-সুন্নাহর দিকনির্দেশনা কী?

না, আপন দুই বোন একসঙ্গে এক স্বামীর সঙ্গে সংসার করতে পারবে না। আপন দুই বোনকে একসঙ্গে বিয়ে করা হারাম। কোরআনুল কারিমের একটি আয়াতে এ সম্পর্কে সুস্পষ্টভাবে ঘোষণা দেওয়া হয়েছে এভাবে-

وَ اَنۡ تَجۡمَعُوۡا بَیۡنَ الۡاُخۡتَیۡنِ اِلَّا مَا قَدۡ سَلَفَ ؕ اِنَّ اللّٰهَ کَانَ غَفُوۡرًا رَّحِیۡمًا

‘আর দুই বোনকে একত্র (বিয়ে) করা (তোমাদের উপর হারাম করা হয়েছে)। তবে অতীতে যা হয়ে গেছে তা ভিন্ন কথা। নিশ্চয়ই আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।’ (সুরা নিসা : আয়াত ২৩)

‘দুই বোনকে একত্রে বিয়ে করা হালাল নয় তবে অতীতে যা হয়ে গেছে’- সুরা নিসার এ আয়াতের ব্যাখ্যায় নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে একটি হাদিসও এসেছে এভাবে-

আগে একসঙ্গে দুই বোনকে বিয়ের কিছু ঘটনা ঘটেছে তা আল্লাহ তাআলা ক্ষমা করে দেবেন। কিন্তু যদি কেউ এরূপ অবস্থায় ইসলামে প্রবেশ করে তবে তাদের মধ্য থেকে দুজনের একজনকে তালাক দিতে হবে। এ প্রসঙ্গে হাদিসে এসেছে-

হজরত ফাইরোজ আদ-দাইলামি রাদিয়াল্লাহু আনহু বলেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে এসে বললাম, আমি ঈমান এনেছি অথচ দুই বোন আমার স্ত্রী হিসেবে আছে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘তুমি তাদের যে কোনো একজনকে তালাক দিয়ে দাও।’ (ইবনে মাজাহ)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও বলেছেন, ‘কোনো নারী এবং তার ফুফু। অনুরূপভাবে কোনো নারী এবং তার খালাকে একত্রে বিয়ে করা যাবে না।’ (বুখারি)

কোরআন-সুন্নাহর আলোকে এ বিষয়টি সুস্পষ্ট যে, আপন দুই বোনকে একত্রে বিয়ে করা যাবে না। তবে যদি কোনো বোন মারা যায় তবে আপন বোনকে বিয়ে করা যাবে। কিন্তু এক সঙ্গে দুই বোন এক স্বামীর সংসার করতে পারবে না। ইসলামে এটি হারাম।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ বিষয়টি থেকে বিরত থাকার তাওফিক দান করুন। কোরআন-সুন্নাহর দিকনির্দেশনার ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT