সোমবার ২৭ জুন ২০২২, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে টোল আদায় করবে কোরীয় প্রতিষ্ঠান

প্রকাশিত : 11:56 AM, 23 June 2022 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কের (ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে) টোল আদায়ের জন্য কোরিয়ান প্রতিষ্ঠান ‘কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশনকে’ পাঁচ বছরের জন্য নিয়োগ দিয়েছে সড়ক ও জনপথ অধিদপ্তর। প্রতিষ্ঠানটি টোল আদায়ের পাশাপাশি এই এক্সপ্রেসওয়ের পরিচালনা ও রক্ষণাবেক্ষণ এবং ইন্টিলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম স্থাপনের কাজও করবে। এ জন্য প্রতিষ্ঠানটিকে পাঁচ বছরে ৭১৭ কোটি টাকা দিতে হবে।

বুধবার সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এ প্রস্তাব অনুমোদন পেয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবরা উপস্থিত ছিলেন। সরাসরি ক্রয় পদ্ধতিতে সার্ভিস প্রোভাইডার হিসেবে প্রতিষ্ঠানটিকে নিয়োগের প্রস্তাব অনুমোদন করা হয়েছে বলে বৈঠক শেষে সাংবাদিকদের জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান চৌধুরী। তিনি জানান, ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ১৫টি প্রস্তাব অনুমোদন পেয়েছে। এর মধ্যে ১১টি প্রস্তাব বিভিন্ন প্রকল্পের ভেরিয়েশন বাবদ বা বিভিন্ন কারণে খরচ বৃদ্ধির অনুমোদন।

আর চারটি প্রকল্পের কেনাকাটার অনুমোদন দেওয়া হয়েছে। এই ১৫টি প্রস্তাবে মোট ৬ হাজার ৭৫১ কোটি টাকা জড়িত। মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে এক হাজার ১২৯ কোটি টাকা এবং বৈদেশিক অর্থায়ন থেকে আসবে ৫ হাজার ৬২২ কোটি টাকা। এ ছাড়া অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় কপবাজার জেলা বাদে সারাদেশে যক্ষ্ণা রোগের বিনামূল্যে নিরবচ্ছিন্ন চিকিৎসাসেবা অব্যাহত রাখার জন্য তিন ধরনের ওষুধ কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT