সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

চীনের সঙ্গে সম্পর্ক বাড়ানোই রাশিয়ার মূল লক্ষ্য

প্রকাশিত : 02:16 PM, 20 September 2022 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের সেক্রেটারি নিকোলাই পাত্রুসেভ বলেছেন, চীনের সঙ্গে সম্পর্ক বাড়ানোই রাশিয়ার মূল লক্ষ্য।

নিকোলাই পাত্রুসেভ বর্তমানে চীনে রয়েছেন। সেখানে তিনি চীনের কমিউনিস্ট পার্টির উচ্চপদস্থ নেতাদের সঙ্গে সাক্ষাৎ করছেন।

চীন-রাশিয়ার সম্পর্ক নিয়ে এ কর্মকর্তা বলেছেন, চীনের সঙ্গে বিস্তীর্ণ সম্পর্ক শক্তিশালীকরণ এবং কৌশলগত সম্পর্ক বৃদ্ধি রাশিয়ার পররাষ্ট্রনীতির সবচেয়ে অগ্রাধিকার বিষয়।

নিকোলাই পাত্রুসেভ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ব্যক্তি হিসেবে পরিচিত। তিনি চীনের কমিউনিস্ট পার্টির নেতাদের উদ্দেশ্যে আরও বলেছেন, বর্তমান পরিস্থিতিতে, আমাদের দেশগুলোর দ্বিপাক্ষিক ও উন্নয়নমূলক সহযোগিতা প্রদানে আরও প্রস্তুত থাকতে হবে।

এদিকে রাশিয়া ইউক্রেনে হামলা করার পর যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর অত্যাধিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। এরপর পশ্চিমা দেশগুলোর বদলে চীনের সঙ্গে সম্পর্ক উন্নয়নে জোর দিচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে হামলা করার কয়েকদিন আগেও বেইজিংয়ে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন পুতিন। সেখানে দুই দেশের প্রেসিডেন্ট ঘোষণা দেন চীন-রাশিয়ার মধ্যে হবে ‘সীমাহীন বন্ধুত্ব।’

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT