সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

এরদোগানের অর্থনীতিতে ডুবছে তুরস্ক

প্রকাশিত : 03:13 PM, 17 June 2022 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

তুরস্কের অর্থনীতি গভীর সংকটে পড়েছে। সেদেশে মুদ্রাস্ফীতি উচ্চ এবং বাড়ন্ত, অর্থনৈতিক প্রবৃদ্ধি স্থবির হয়ে পড়েছে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাস পেয়েছে, বহু নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ কমে গেছে বা বাজারে আর পাওয়া যাচ্ছে না এবং নিম্ন ও মধ্যবিত্ত পরিবারগুলো দরিদ্র হয়ে পড়ছে। দেশটির মাথাপিছু জিডিপি ২০১৩ সালের ১২,৬০০ মার্কিন ডলার থেকে ২০২০ সালে ৮,৫০০ ডলারে নেমে এসেছে। এর সঙ্গে সঙ্গে তুরস্কের ৮ কোটি ৫০ লাখ মানুষ এই দশকের সিংহভাগ সময় এক ম্লান অর্থনৈতিক সম্ভাবনার মুখোমুখি।

তুরস্ক ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে খুবই গুরুত্বপূর্ণ একটি দেশ— তবে দেশটির এমন পরিস্থিতি বিশ্ব সম্প্রদায়ের যতটুকু মনোযোগ পাওয়ার কথা ততটুকু পাচ্ছে না। তুরস্কের সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া এবং মধ্যপ্রাচ্যের চারটি দেশের স্থল বা জলসীমানা রয়েছে। তুরস্ক ন্যাটোভুক্ত দেশগুলোর মধ্যে একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ এবং এই জোটে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় বৃহত্তম সামরিক বাহিনীর মালিক। দেশটির সংকট শুধু তার অভ্যন্তরীণ বিষয় নয়, এর বাইরেও এর গুরুত্ব রয়েছে।

তুরস্কের সমস্যাগুলো প্রায় সম্পূর্ণটাই নিজেদের তৈরি। প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ঐক্যবদ্ধ রাজনৈতিক বিরোধীদের উত্থান দমন করতে দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে অন্তঃসারশূন্য এবং জনগণের মধ্যে বিভেদ স্পষ্ট করতে বছরের পর বছর অতিবাহিত করেছেন। বিগত বছরগুলোর শক্তিশালী অর্থনৈতিক অবস্থার কারণে এরদোগানের জাস্টিস অ্যান্ড ডেভোলাপমেন্ট পার্টি (একেপি) ২০০২ সালের পর প্রতিটি নির্বাচনে জয় পেয়েছে। কিন্তু রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থার অবনতির ফলে সেই সমর্থন বর্তমানে মারাত্মক হ্রাস পেয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT