সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ইসরাইলের প্রধানমন্ত্রীর সঙ্গে এরদোগানের রুদ্ধদ্বার বৈঠক

প্রকাশিত : 11:37 AM, 21 September 2022 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ইসরাইলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। জাতিসংঘের সম্মেলনের ফাঁকে নিউইয়র্কে মঙ্গলবার এ দুই নেতার মধ্যে আলোচনা হয়। তবে কী নিয়ে আলোচনা হয়, তা বিস্তারিত জানা যায়নি। খবর আনাদোলুর। নিউইয়র্কে জাতিসংঘ প্রধান কার্যালয়ের পাশে তার্কিশ হাউসে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এর মাধ্যমে ২০০৮ সালের পর প্রথমবারের মতো কোনো ইসরাইলি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন এরদোগান। ২০১৮ সালে প্রত্যাহারের পর গত সোমবার আবার নতুন করে আঙ্কারায় রাষ্ট্রদূত নিয়োগ দেয় ইসরাইল। এর একদিন পরই এরদোগানের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে বসলেন ইসরাইলের প্রধানমন্ত্রী। ২০০৫ সালে শেষবার ইসরাইল সফরে গিয়েছিলেন এরদোগান। তখন তিনি দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। চলতি বছরের নভেম্বরে তুরস্কে সংসদ নির্বাচন হবে।

আর এ নির্বাচনের পর ইসরাইল সফরে যাওয়ার পরিকল্পনা রয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের। সাম্প্রতিক সময়ে ইসরাইলের সঙ্গে সম্পর্ক উন্নয়নে জোর দিচ্ছেন এরদোগান। কয়েক দিন আগে নতুন করে ইসরাইলে রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে তুরস্ক। তা ছাড়া ইসরাইলও সোমবার তুরস্কে রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে। ২০১০ সালে তুরস্কের ত্রাণবাহী একটি জাহাজে হামলা চালায় ইসরাইল। এতে ৯ তুর্কি নাগরিক নিহত হন। এর পর ২০১১ সালে তুরস্কে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে আঙ্কারা। ২০১৬ সালে সম্পর্কে জোড়া লাগলেও সেটি ভঙ্গুর ছিল। কিন্তু বর্তমানে সম্পর্ক গভীর করার পথে আছে তুরস্ক-ইসরাইল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT