সোমবার ২৭ জুন ২০২২, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
◈ প্যারিস মঞ্চে জেমস‘র সুরে এক টুকরো বাংলাদেশ ◈ বোরকা পরা দেখলেই ‘মেয়েদের কাপড় উল্টাইয়া পিটিয়ে চামড়া উঠায়ে ফেলবে ◈ আগামীকাল থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ◈ প্রধানমন্ত্রীর সাহসিকতার কারণেই স্বপ্নের “পদ্মা সেতু” নির্মাণ সম্ভব হয়েছে -রাষ্ট্রদূত মোশাররফ ◈ ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৩২ ডেঙ্গুরোগী ◈ ফরিদপুরের যাত্রীদের ভেঙে ভেঙে পদ্মা সেতু পার হতে হবে ◈ বেলারুশ নিয়ে বড় ঘোষণা দিলেন পুতিন ◈ কাতারের সাবেক প্রধানমন্ত্রীর কাছ থেকে স্যুটকেট ভর্তি ইউরো নিয়েছেন প্রিন্স চার্লস ◈ যাত্রীশূন্য শিমুলিয়া ঘাট, চলেনি কোনো ফেরি ◈ দক্ষিণ আফ্রিকার নাইটক্লাবে ২২ তরুণ-তরুণীর ‘রহস্যময়’ মৃত্যু

ইউক্রেনীয় বন্দরে রাশিয়ার অবরোধে বিশ্বব্যাপী খাদ্যঘাটতি, যা যুদ্ধাপরাধের শামিল: ইইউ পররাষ্ট্র প্রধান

প্রকাশিত : 03:43 PM, 22 June 2022 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ইউক্রেনীয় বন্দরগুলোতে রুশ বাহিনীর অবরোধ “যুদ্ধাপরাধের” শামিল বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বরেল। তার মতে, ওইসব বন্দরগুলোতে লাখ লাখ টন গম আটকা পড়ে রয়েছে, যার কারণে বিশ্বব্যাপী খাদ্যঘাটতির সৃষ্টি হচ্ছে।

এনএইচকে ওয়ার্ল্ড এর এক প্রতিবেদনে বলা হয়ঃ সোমবার ইইউ’র পররাষ্ট্রমন্ত্রীরা লুক্সেমবার্গে পররাষ্ট্র বিষয়ক কাউন্সিলের এক বৈঠকে মিলিত হন যেখানে বরেল ওই মন্তব্য করেন। নেতাদের আলোচনা ইউক্রেন ও খাদ্য নিরাপত্তার উপর কেন্দ্রীভূত ছিল।

ইইউ নেতাগণ কৃষ্ণসাগরের মধ্য দিয়ে আটকে পড়া শস্য চালান করার উপায় খুঁজে বের করার চেষ্টা করছেন। বিশেষ করে আফ্রিকাতে বড় ধরনের দুর্ভিক্ষের জন্য সতর্ক করে দিয়ে বরেল রুশ নেতাদের প্রতি অবরোধ তুলে নেয়ার আহ্বান জানান। তবে, রুশ বাহিনীর ভাষ্যানুযায়ী, বন্দরগুলো থেকে মাইন সরিয়ে নিতে ইউক্রেনীয়রাই ব্যর্থ হয়েছে।

প্রতিবেদনে বলা হয়ঃ জাতিসংঘের কর্মকর্তারা আলোচনার মাধ্যমে একটি সমুদ্রপথ চালু করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এছাড়া জার্মানি, পোল্যান্ড ও রোমানিয়ার নেতাগণ রেল ও অন্যান্য স্থলপথের মাধ্যমে নতুন শস্যের কিছু পরিবহনের চেষ্টা করছেন।

বরেল জানিয়েছেন, তিনি আফ্রিকার সকল পররাষ্ট্রমন্ত্রীর কাছে এই লিখে পত্র পাঠাচ্ছেন যে, রাশিয়ার প্রতি ইইউ’র নিষেধাজ্ঞার কারণে এই সংকটের সূত্রপাত হয়নি। ইইউ নেতাগণ কখনোই রাশিয়ার খাদ্য ও সার রপ্তানির উপর নিষেধাজ্ঞা আরোপ করেনি। কিন্তু, তা সত্ত্বেও এসব দ্রব্যগুলোর মূল্য বৃদ্ধি পেয়ে চলেছে।

ওদিকে, আফ্রিকান ইউনিয়নের নেতাগণ এ সকল দ্রব্যের সরবরাহ মুক্ত করার জন্য রাশিয়া ও ইউক্রেনের প্রতি আহ্বান জানিয়ে আসছেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT